Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

অর্জনসমূহ

বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক, বরিশাল কার্যালয় এবং আওতাধীন ০৫টি ডিস্ট্রিক্ট একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার এর কার্যালয় কার্যালয় ও ৩৬টি উপজেলা একাউন্টস অফিসার এর কার্যালয়সমূহ কর্তৃক জাতীয় বেতন স্কেল- ২০১৫ এর আওতায় সকল সরকারি কর্মকর্তা কর্মচারির বেতন ও সম্মানীত পেনশনভোগীগণের পেনশন Online এ নির্ধারণ করা হয়েছে। Online বেতন ও পেনশন নির্ধারণ কার্যক্রমের মাধ্যমে সকল সরকারি  চাকুরিজীবী ও পেনশনভোগীর পরিপূর্ণ Database প্রস্তুতে সার্বিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। সিটিজেন চার্টার ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তির লক্ষ্যমাত্রা অনুযায়ী কর্মকর্তা কর্মচারিদের বেতন বিলসহ অন্যান্য আনুষংগিক বিলসমূহ যথাসময়ে নিস্পত্তি করা হচ্ছে। বর্তমানে Electronic Fund Transfer ( EFT) পদ্ধতিতে সকল পর্যায়ের সরকারী কর্মকর্তা এবং কর্মচারিদের বেতন ভাতা পরিশোধ করা হচ্ছে। বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়সহ আওতাধীন  পে-পয়েন্টেসমূহে সকল কর্মকর্তা/ কর্মচারির বেতন ভাতা অনলাইনে দাখিল কার্যক্রম চলমান আছে। এছাড়া প্রায় শতভাগ জিপিএফ ব্যবস্থাপনা অটোমেশন প্রক্রিয়ার আওতায় আনা হয়েছে। সরকারি পরিশোধের ক্ষেত্রে উপজেলা পর্যায় ব্যতিত বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়সহ ডিএএফও কার্যালয় সমূহে MICR চেক ব্যবহার করা হচ্ছে। বর্তমানে EFT পদ্ধতিতে শতভাগ পেনশনভোগীদের মাসিক পেনশন স্ব স্ব ব্যাংক একাউন্টের মাধ্যমে পরিশোধ করা হচ্ছে।


সকল উপজেলা ও ডিস্ট্রিক্ট একাউন্টস্ এন্ড ফিন্যান্স অফিস এবং ডিসিএ কার্যালয়ে সিটিজেন চার্টার টাংগানো রয়েছে, সকল ইউনিটে অভিযোগ বাক্স বসানো হয়েছে। বেতন বিল, পেনশন/আনুতোষিক, আনুসাংগিক বিল সিটিজেন চার্টার অনুযায়ী যথাসময়ে পরিশোধিত হয়। পেনশন শাখায় আগাত পেনশনারদের চিকিৎসার জন্য পরিচালক (স্বাস্থ্য) কর্তৃক চিকিৎসক নিয়োগ প্রদান করা হয়েছে। পেনশনারদের জন্য সিভিল সার্জনের মাধ্যমে ঔষধের ব্যবস্থাও করা হয়েছে। সেবা গ্রহণকারীদের সমস্যা সমাধাণের জন্য  Help Desk চালু আছে।   Help Desk–এ একজন অডিটরকে দায়িত্ব দেয়া হয়েছে।   dca barisal নামে একটি facebook ID এবং barisaldca@gmail.com নামে একটি e-mail ID খোলা রয়েছে। যেখানে সার্ভিস গ্রহীতাদের সমস্যা তুলে ধরার সুযোগ আছে এবং সে অনুযায়ী সমাধান দেয়া হচ্ছে। ভবিষ্যতে পেনশনে গমনকারী কর্মকর্তা/কর্মচারীদের পেনশন/আনুতোষিক সহজে প্রাপ্তির লক্ষ্যে সকল স্তরের কর্মকর্তা/কর্মচারীগণের সমন্বয়ে প্রায়শঃ সভা/সেমিনারের মাধ্যমে অবহিত করণ প্রক্রিয়া অব্যাহত আছে। অত্র কার্যালয়ের নতুন অর্জন হচ্ছে গণশুনানী কার্যক্রম। এ কার্যক্রম এর জন্য বুধবারকে গণশুনানী দিবস ঘোষনা দিয়ে উপজেলা, জেলা ও ডিসিএ এর আওতাধীন সার্ভিস গ্রহীতাগণের অভিযোগ গ্রহণ পূর্বক দ্রুত সমাধান করা হয়। এ ছাড়াও Citizen Bell  স্থাপন করা হয়েছে, যার মাধ্যমে সংক্ষুদ্ধ সেবা গ্রহীতা সরাসরি ডিসিএ’র সেবা নিতে পারে।